প্রশাসন ও আইনশৃঙ্খলা বাহিনীকে মানবিক দৃষ্টিভঙ্গিতে কাজ করতে হবে- -মৃণাল কান্তি দাস এমপি

মুন্সীগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য ও বাংলাদেশ আওয়ামী লীগের মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট মৃণাল কান্তি দাস এমপি বলেছেন- নাগরিক জীবনের সুযোগ-সুবিধার সাথে সংশ্লিষ্ট প্রশাসনের সকল কমকর্তা-কর্মচারী এবং আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে মানবিক ও নিরপেক্ষ দৃষ্টিভঙ্গি নিয়ে কাজ করতে হবে। প্রজাতন্ত্রের কর্মচারী হিসেবে পবিত্র সংবিধান মেনে কাজ করতে হবে- তাদের কর্মকা-ে জনগণের কারো ক্ষতিগ্রস্ত হোক এটা কোন শুভবুদ্ধি সম্পন্ন নাগরিকের কাম্য নয়।

আজ মুন্সীগঞ্জ জেলা আইন-শৃঙ্খলা কমিটির সভায় এ কথা বলেন তিনি। জেলা প্রশাসক কাজী নাহিদ রসুল-এর সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন জেলা পুলিশ সুপার আব্দুল মোমেন পিপিএম, সিভিল সার্জন ডা. আবুল কালাম আজাদ, পিপি অ্যাডভোকেট আব্দুল মতিন, সাংবাদিক মীর নাসির উদ্দিন উজ্জ্বল প্রমুখ।

অ্যাডভোকেট মৃণাল কান্তি দাস এমপি বলেন, আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে আরও মানবিক ও নিরপেক্ষ দৃষ্টিভঙ্গি নিয়ে কাজ করতে হবে। নাগরিকদের সাথে ভালো ব্যবহার করতে হবে এবং তাদের প্রাপ্য সুবিধা প্রদান করতে আন্তরিক হতে হবে। করোনা পরিস্থিতিতে কর্মহীন অসহায় মানুষের পাশে দাঁড়াতে। সেবার মানুসিকতা নিয়ে সকলকে এই পরিস্থিতি মোকাবিলায় এগিয়ে আসতে হবে। স্বাস্থ্য বিধি মেনে চলতে মানুষকে সচেতন করে তুলতে হবে।

তিনি বলেন, কারেন্টজাল নিয়ে অনেক কথা হয়েছে। গত কয়েক বছর ধরে এই সমস্যা সমাধানে অনেক কথা হয়েছে। তারপরও গতবছর রেকর্ড সংখ্যক কারেন্ট জাল উৎপাদন ও বিপণনের অভিযোগ রয়েছে। যার বিরূপ প্রভাবে পদ্মা-মেঘনা-শীতলক্ষ্মা নদীতে অন্যান্য বছরের তুলনায় কম মাছ ধরা পড়ছে। এর দায় কার? কারেন্ট জাল উৎপাদন এবং ব্যবহার ঠেকাতে সরকারের নির্দেশনা বাস্তবায়নের দায়িত্ব কার? যাদের দায়িত্ব তারা কেন পালন করছেন না? এ ব্যাপারে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এবং আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে অবশ্যই নিরপেক্ষ দৃষ্টিভঙ্গি নিয়ে কঠোর পদক্ষেপ গ্রহণ করতে হবে। সেই কারেন্টজাল নিয়ে বিভ্রান্তিকর তথ্য প্রদান থেকে বিরত থাকতে হবে।

তিনি বলেন, আমাদের সামনে পবিত্র ঈযুল আযহা সমাগত। কয়েক দিনের মধ্যেই কোরবানীর পশু ক্রয়-বিক্রয় এবং ঈদের কেনাকাটা শুরু হবে। হাট-বাজারে মানুষের সমাগম বাড়তে থাকবে। করোনার উর্ধ্বগতির মধ্যেই মানুষের এই সমাগম পরিস্থিতিতে আরও জটিল করে তুলতে পারে। সেজন্য এ বিষয়ে সময়োপযোগী পদক্ষেপ গ্রহণ করতে হবে এবং সকলকে স্বাস্থ্য বিধি মেনে চলা নিশ্চিত করতে হবে। স্বাস্থ্য সুরক্ষা বিধি মেনে কেনাকাটা ও পশু কোরবানী নিশ্চিত করতে হবে।

তিনি বলেন, মাননীয় প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুকন্যা জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে সন্ত্রাস ও জঙ্গিবাদ দমনের বাংলাদেশের সফলতা বিশে^ উদাহরণ সৃষ্টি করতে সক্ষম হয়েছে। তারপরও জঙ্গিগোষ্ঠীর কর্মকা- ও ষড়যন্ত্র থেমে নেই। গতকালও নারায়ণগঞ্জের আড়াইহাজারে জঙ্গি-আস্তানায় অভিযান চালিয়েছে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। তাই সন্ত্রাস ও জঙ্গিবাদের বিরুদ্ধে সর্বোচ্চ সতর্ক থাকতে হবে।