করোনার প্রকোপ হতে রক্ষা পেতে স্বাস্থ্যবিধি নিশ্চিত করুন -অ্যাড. মৃণাল কান্তি দাস এমপি

মুন্সীগঞ্জের সর্বস্তরের জনগণকে ব্যক্তিগত স্বাস্থ্য বিধি মেনে চলার আহ্বান জানিয়ে মুন্সীগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য ও বাংলাদেশ আওয়ামী লীগের মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট মৃণাল কান্তি দাস এমপি আজ এক বিবৃতিতে বলেছেন, বিশ্বব্যাপী মহামারি আকার ধারণ করা নভেল করোনা ভাইরাসের প্রকোপ থেকে রক্ষা পেতে শতভাগ স্বাস্থ্যবিধি মেনে চলা নিশ্চিত করতে হবে এবং সামাজিক দূরত্ব ও ব্যক্তিগত দূরত্ব নিশ্চিত করতে হবে। দেশ ও দেশের মানুষের রক্ষায় প্রয়োজনে প্রশাসনকে আরও বেশি কঠোর অবস্থানে যেতে হবে।

অ্যাডভোকেট মৃণাল কান্তি দাস বলেন, সরকারের স্বাস্থ্য বিভাগ থেকে বার বার সতর্ক করার পরও কিছু কিছু মানুষকে তা অবহেলা করতে লক্ষ্য করা যাচ্ছে। পাড়া মহল্লা ও অলি-গলিতে বিনা কারণে বের হতে দেখা যাচ্ছে। যা নিতান্তই আত্মঘাতিমূলক কর্মকা-। অযথা বাইরে বের হওয়ার মতো আত্মঘাতি ও সর্বনাশা কার্যক্রম থেকে সকলকে বিরত থাকতে হবে। সকলের শতভাগ সতর্কতা ও সচেতনতা নিশ্চিত করতে হবে। নতুন করে আরো ভয়াবহ ভাইরাস যেন ছড়িয়ে না পড়ে তার জন্য দৃষ্টি ফেরাতে হবে। করোনা সংক্রমণের গতি রোধ করা না গেলে সর্বনাশ হয়ে যাবেÑ ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়ে পড়বে দেশ।

তিনি বলেন, করোনা ভাইরাসের ব্যাপক বিস্তার বা আক্রান্ত হওয়া ঠেকাতে সবার জন্যই সর্বাধিক সাবধানতা অবলম্বনের এখনই চূড়ান্ত আর শেষ সময়। সকলকেই হোম কোয়ারেন্টাইন মেনে চলতে হবে, শতভাগ স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব মেনে চলা নিশ্চিত করতে হবে। এরপর আর সাবধান হয়েও কোনও লাভ নেই। একবার করোনা ভাইরাস মহামারি আকারে ছড়িয়ে পড়লে তা নিয়ন্ত্রণ করা অসম্ভব হয়ে পড়বে।

তিনি বলনে, জরুরী প্রয়োজন ছাড়া কেউ ঘরের বাইরে বের হবেন না। ঘনঘন সাবান-পানি দিয়ে হাত ধুতে হবে। হাঁচি-কাশি দিতে হলে রুমাল বা টিস্যু পেপার, রুমাল অথবা হাতের কনুই দিয়ে নাক-মুখ ঢেকে নিন। যেখানে-সেখানে কফ-থুথু ফেলবেন না। বেশি বেশি ভিটামিন সি যুক্ত খাবার খান। রান্নার আগে ও পরে হাত ধৌত করুন। খাবার আগে ও পরে জীবাণুনাশক সাবান দিয়ে হাত ধুয়ে নিন। প্রয়োজনে স্যানিটাইজার ব্যবহার করুন। মুখে মাস্ক ব্যবহার করুন। করোনা ভাইরাসে আক্রান্ত ব্যক্তির সংস্পর্শ থেকে দূরে থাকুন। লকডাউন মেনে চলুন। স্বাস্থ্যবিধি মেনে ভালো থাকুন, সুস্থ থাকুন, নিরাপদ থাকুন।