মুন্সীগঞ্জে অবস্থানরত প্রবাসীরা শতভাগ হোম কোয়ারেন্টাইন নিশ্চিত করুন- অ্যাড. মৃণাল কান্তি দাস এমপি

 

মোহাম্মদ জসিম উদ্দিন:
মুন্সীগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য ও বাংলাদেশ আওয়ামী লীগের মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট মৃণাল কান্তি দাস এমপি আজ এক বিবৃতিতে মুন্সীগঞ্জ তথা বিক্রমপুরে অবস্থানরত ও সদ্য বিদেশ ফেরত প্রবাসীদের শতভাগ হোম কোয়ারেন্টাইন নিশ্চিত করার আহ্বান জানিয়েছেন। প্রবাসীদের স্বাস্থ্য বিভাগের নির্দেশনা মেনে চলার মধ্য দিয়ে পরিবার ও সমাজের সুরক্ষা নিশ্চিত করা প্রত্যেকটি দেশপ্রেমিক নাগরিকের কর্তব্য।

অ্যাডভোকেট মৃণাল কান্তি দাস বলেন, মুন্সীগঞ্জ তথা ইতিহাস প্রসিদ্ধ বিক্রমপুর এলাকার মোট জনসংখ্যার বিশাল একটি অংশ পৃথিবীর বিভিন্ন দেশে বসবাস করেন। জেলা ভিত্তিক প্রবাসী জনসমষ্টির হিসেবেও মুন্সীগঞ্জের অবস্থান প্রথম পর্যায়ে। ইউরোপ, আমেরিকা ও এশিয়ার অন্যান্য দেশে বসবাসকারী এই সকল প্রবাসীরা প্রতি মাসেই নিজ আবাসস্থল মুন্সীগঞ্জে আসা-যাওয়া করে থাকেন। বর্তমান বৈশি^ক মহামারি করোনা ভাইরাসে সৃষ্ট সংকটে বিদেশ ফেরত প্রবাসীর সংখ্যা আরও অনেক বেশি।

তিনি বলেন, বৈশি^ক মহামারি করোনা ভাইরাস যেহেতু একটি সংক্রামক ব্যাধি। তাই বিদেশ ফেরত প্রবাসী ভাইদের উচিত নিজের হোম কোয়ারেন্টাইন নিশ্চিত করা। শতভাগ হোম কোয়ারেন্টাইন নিশ্চিতকরণের মধ্য দিয়ে পরিবার সমাজ ও রাষ্ট্রের সুরক্ষা সুসংহত করা প্রত্যেকটি দেশপ্রেমিক নাগরিকের কর্তব্য।

তিনি বলেন, হ্যান্ডশেক ও কোলাকুলি থেকে বিরত থাকুন এবং ইতিমধ্যে যাঁরা আক্রান্ত হয়েছেন, তাঁদের সংস্পর্শ এড়িয়ে চলুন। যারা হাঁচি, কাশি, জ্বর, গলা ব্যথা অনুভব করলে ঘর থেকে বের হবেন না, ঘরের মধ্যে আলাদা বিছানায় ঘুমানোর ব্যবস্থা করুন। করোনা আক্রান্তের লক্ষন দেখা দিলে স্বাস্থ্য বিভাগের হটলাইন অথবা ৩৩৩ নাম্বারে যোগাযোগ করুন।

তিনি বলেন, জরুরী প্রয়োজনে ঘরের বাইরে বের হওয়া অপরিহার্য হলে প্রত্যেককে সামাজিক দূরত্ব বজায় রাখতে হবে। একমাত্র সতর্কতা ও সচেতনতাই পারে এই সংকট মোকাবেলা করতে।