বাঙালির আদর্শপুরুষ বঙ্গবন্ধু মুক্তিকামী মানুষের স্লোগানের নাম শেখ মুজিবুর রহমান -অ্যাডভোকেট মৃণাল কান্তি দাস এমপি

মোহাম্মদ জসিম উদ্দিন:
জনগণকে করোনা ভাইরাস নিয়ে আতঙ্কিত না হয়ে সচেতন ও সতর্ক থাকার আহ্বান জানিয়ে মুন্সীগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য ও বাংলাদেশ আওয়ামী লীগের মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট মৃণাল কান্তি দাস এমপি বলেছেন, বিশ্বের মুক্তিকামী মানুষের স্লোগানের নাম শেখ মুজিবু রহমান। তিনি বাঙালি জাতীয়তাবাদের প্রবক্তা ও বাঙালি মানসে জাতীয়তাবোধ সৃষ্টির নির্মাতা।

গতকাল জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে মুন্সীগ জেলা প্রশাসন আয়োজিত আলোচনা সভায় এ কথা বলেন তিনি। জেলা প্রশাসক মনিরুজ্জমান তালুকদারের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন- অতিরিক্ত পুলিশ সুপার আব্দুল মোমেন, জেলা পরিষদের নির্বাহী কর্মকর্তা শফিকুল ইসলাম, সিভিল সার্জন আবুল কালাম আজাদ, দীপক কুমার রায়, মুন্সীগঞ্জ পৌরসভার মেযর হাজী ফয়সাল বিপ্লব, অধ্যক্ষ মেজর মো. শরীফ, এড. সোহানা তাহমিনা, এ্যাড. আমানউল্লাহ শাহীন প্রমুখ।

অ্যাডভোকেট মৃণাল কান্তি দাস এমপি বলেন, বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী এমন একটি সময় অনুষ্ঠিত হতে যাচ্ছে যখন ‘বঙ্গবন্ধুর স্বাধীন সোনার বাংলাদেশ’ বঙ্গবন্ধুকন্যা জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদ্যাপনের দ্বারপ্রান্তে। বিশ^জুড়ে বাঙালি জাতির কাছে এক নবজাগরণের বারতা নিয়ে বঙ্গবন্ধু যেন ফিরে এসেছেন তার প্রিয় স্বাধীন বাংলাদেশে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শততম জন্মবার্ষিকী ‘মুজিববর্ষ’ বাঙালি জাতির ইতিহাসের এক অনন্য মাইলফলক-স্পর্শকারী ও অভাবনীয় ঘটনা।

তিনি বলেন, আমাদের পরম সৌভাগ্য যে, বাঙালির অবিসংবাদিত নেতা, প্রিয় মাতৃভূমি বাংলাদেশ রাষ্ট্রের মহান স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদ্যাপনে অংশগ্রহণ করার সুযোগ পাচ্ছি।

তিনি বলেন, বিশে^র মুক্তিকামী মানুষের স্লোগানের নাম শেখ মুজিবু রহমান। মুক্তিকামী মানুষের স্লোগানের নাম শেখ মুজিব। তিনি বাঙালি জাতির স্বাধীনতা নামক মহাকাব্যের মহানায়ক, পরাধীনতার শৃঙ্খল মুক্তির মহান পথ প্রদর্শক, আবহমান বাংলা ও বাঙালির হাজার বছরের আরাধ্য পুরুষ। তিনি বাঙালির অসীম সাহসীকতার প্রতীক- সমগ্র বাঙালি জাতির সর্বকালের সর্বশ্রেষ্ঠ বীর। তিনি বিশ্বের শোষিত ও মুক্তিকামী মানুষের অকৃত্রিম সুহৃদ, বৈষম্যবাদের বিরুদ্ধে লড়াকু বীরসেনানী, জোট-নিরপেক্ষ তৃতীয় বিশ্বের অনন্য প্রবক্তা নিরস্ত্রীকরণে বিশ্বাসী শান্তিরদূত, আমাদের অন্তহীন প্রেরণার উৎস, স্বাধীন-সার্বভৌম বাংলাদেশ রাষ্ট্রের মহান স্থপতি, বাঙালি জাতির বিমূর্ত ইতিহাস, উন্নত-সমৃদ্ধ বাংলাদেশ বিনির্মাণের স্বপ্নদ্রষ্টা। এ নামকে যেমনি জোর করে প্রতিষ্ঠা দেবার প্রয়োজন পড়ে না, তেমনি জোর করে মুছে দেওয়াও সম্ভব হয় না।

তিনি বলেন, বাঙালি ও বাংলাদেশের গৌরবোজ্জ্বল অধ্যায়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কালজয়ী নাম। বিশ^বাঙালির গর্ব- মৃত্যুঞ্জয়ী মহামানব বঙ্গবন্ধু শেখ মুজিব। তিনি বাঙালি জাতীয়তাবাদের প্রবক্তা ও বাঙালি মানসে জাতীয়তাবোধ সৃষ্টির নির্মাতা। দীর্ঘ আন্দোলন-সংগ্রাম এবং সীমাহীন ত্যাগ-তিতিক্ষার মধ্য দিয়ে তিনি বাঙালি জাতির জন্য একটি স্বতন্ত্র রাষ্ট্র প্রতিষ্ঠা করেছেন।

তিনি বলেন, নিজের জাতিসত্তা সম্পর্কে গর্ববোধ না থাকলে কোনো জাতি বড় হতে পারে না। বিশ^বাঙালির গর্বের ধন বঙ্গবন্ধু শেখ মুজিব- বাঙালির শ্রেষ্ঠ সম্পদের নাম শেখ মুজিব। তিনি বাঙালি জাতীয়তাবাদের প্রবক্তা ও বাঙালি মানসে জাতীয়তাবোধ সৃষ্টির নির্মাতা।