১৬ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ
২৯শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ
১৯শে শাবান, ১৪৪৫ হিজরি

সর্বশেষ খবর

সংকট সামলাতে ব্যর্থ শিক্ষামন্ত্রীর পদত্যাগ চায় বাম জোট

সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) শিক্ষার্থীদের সঙ্গে আলোচনায় বসতে উড়োজাহাজে সেখানে যেতে শিক্ষামন্ত্রী দীপু মনির প্রতি আহ্বান জানিয়েছে বাম গণতান্ত্রিক জোট। আজ মঙ্গলবার জাতীয় প্রেসক্লাবের সামনে শাবিপ্রবি শিক্ষার্থীদের আন্দোলনে সংহতি জানিয়ে অবস্থান কর্মসূচিতে এমন আহ্বান জানান বামপন্থী একাধিক সংগঠনের নেতারা। সংকট সমাধানে ব্যর্থ হলে শিক্ষামন্ত্রী দীপু মনির পদত্যাগ করা প্রয়োজন বলেও এ সময় দাবি জানান তাঁরা।

বাম গণতান্ত্রিক জোটের ব্যানারে বাংলাদেশ সমাজতান্ত্রিক দল-বাসদ (খালেকুজ্জামান ও মার্কসবাদী অংশ), কমিউনিস্ট লীগ, বিপ্লবী পার্টি কর্মসূচিতে অংশ নেয়।

শাবিপ্রবির শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদ ও শিক্ষার্থীদের ন্যায্য দাবিতে সমর্থন জানিয়ে গতকাল সোমবার ঢাকা বিশ্ববিদ্যালয়ে এক প্রতীকী অনশন করেন বিশ্ববিদ্যালয় শিক্ষক নেটওয়ার্ক নামে বিভিন্ন সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষকেরা। প্রতীকী অনশন থেকে আন্দোলনরত শিক্ষার্থীদের সঙ্গে আলোচনায় বসার জন্য হেলিকপ্টারে সেখানে যেতে শিক্ষামন্ত্রী দীপু মনির প্রতি আহ্বান জানান জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক আনু মুহাম্মদ।

এর আগে গত রোববার জাতীয় সংসদের অধিবেশনে শিক্ষামন্ত্রী দীপু মনিকে দুটি মাস্ক পরে সিলেটে যাওয়ার পরামর্শ দিয়েছিলেন সাংসদ কাজী ফিরোজ রশীদ।

আজ মঙ্গলবার জাতীয় প্রেসক্লাবের সামনে অবস্থান কর্মসূচি থেকে বাম গণতান্ত্রিক জোটের সমন্বয়ক সাইফুল হক বলেন, অবিলম্বে শিক্ষার্থীদের দাবি মেনে নিয়ে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সংকট নিরসনে শিক্ষামন্ত্রীর সিলেটে যাওয়া দরকার। তিনি কোনো অজুহাত না দিয়ে চাইলে সহজে উড়োজাহাজে সেখানে যেতে পারেন। শিক্ষার্থীদের দাবি মেনে নিয়ে যদি উপাচার্য পদত্যাগ করতে না চান, তাহলে তাঁকে অপসারণ করতে হবে।

সাইফুল হক বলেন, শিক্ষার্থীদের ওপর হামলাকারী পুলিশ ও ছাত্রলীগের সন্ত্রাসীদের চিহ্নিত করে বিচার করতে হবে। শিক্ষার্থীদের নামে যে মিথ্যা মামলা দেওয়া হয়েছে, তা প্রত্যাহার করে দ্রুত শিক্ষার পরিবেশ ফিরিয়ে আনতে হবে।

কমিউনিস্ট লীগের কেন্দ্রীয় নেতা নজরুল ইসলাম বলেন, এখন যে সংকট দেখা দিয়েছে, সেটা যদি মোকাবিলা করার ক্ষমতা না থাকে, তাহলে উপাচার্যেরও আগে শিক্ষামন্ত্রীর পদত্যাগ করা উচিত। বিশ্ববিদ্যালয়ের সুষ্ঠু শিক্ষাব্যবস্থা দেখাশোনার দায়িত্ব তো তাঁদের।

অবস্থান কর্মসূচিতে উপস্থিত ছিলেন জনস্বাস্থ্যবিদ হারুনুর রশীদ, বাংলাদেশ সমাজতান্ত্রিক দল (বাসদ—খালেকুজ্জামান) কেন্দ্রীয় নেতা

বজলুর রশীদ, বাংলাদেশ সমাজতান্ত্রিক দলের (বাসদ—মার্কসবাদী) কেন্দ্রীয় নেতা মানস নন্দী, কেন্দ্রীয় নেতা রুহিন হোসেন, বিপ্লবী পার্টির কেন্দ্রীয় নেতা মোশাররফ মিশু, কমিউনিস্ট লীগের নেতা অনুপম কুণ্ড প্রমুখ।

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন

Latest Posts

spot_imgspot_img

আলোচিত খবর