ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের গজারিয়ায় দুর্ঘটনা প্রতিরোধে হাইওয়ে ট্রাফিক পুলিশের অভিযান ও মামলা

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের গজারিয়ায় দুর্ঘটনা প্রতিরোধে হাইওয়ে ট্রাফিক পুলিশের অভিযান ও মামলা

মোহাম্মদ জসিম উদ্দিন:
ঢাকা চট্রগ্রাম মহাসড়কের মুন্সীগঞ্জের গজারিয়ায় ১৩ কিলোমিটার দূরত্বে সড়ক দূর্ঘটনা কমিয়ে আনতে বাংলাদেশ পুলিশ (ট্রাফিক) আইন বাস্তবায়নে প্রশংসনীয় ভূমিকা রেখে চলছেন হাইওয়ে ইনচার্জ মোঃ কবির হোসেন। অনুসন্ধানে জানাযায় গত ২৫ মে ২০১৯ ২য় মেঘনা ও মেঘনা ঘোমতি নতুন সেতু খুলে দেয়া হয়। নতুন সেতু খুলে দেয়ার দিন থেকে প্রতি দিন ঘটছে একাধিক সড়ক দূর্ঘটনা।

সরজমিনে দেখা-যায় নিস্পাপ শিশু মাহিমা ও অজ্ঞাত নামা ১ জন পরিবহন যাত্রীসহ নিহত হয়েছে ২ জন। আহত হয়েছে প্রায় অর্ধশত লোক। দূর্ঘটনা সংখ্যা দাঁড়িয়েছে জানা-অজানা প্রায় ১৫ থেকে ২০টি। গত ২৫ মে (শনিবার) সন্ধ্যায় জামালদী ষ্ট্যান্ডে কভার্ডভ্যান ধাক্কায় নিহত হয় শিশু মাহিমা। একদিন পর ২৬ মে রবিবার সকাল ১১টায় বালুয়াকান্দি এলাকায় প্রিন্স পরিবহন ও নতুন হাইওয়ে মিনি বাস সংঘর্ষে আহত হয়েছে ১৫ থেকে ২০ জন যাত্রী। একই দিন বিকালে ভিটিকান্দি ষ্ট্যান্ডে মহাসড়কের মাঝ খানে রিক্যা উল্টে গিয়ে চালকসহ আহত হয়েছে ৬ জন যাত্রী। ২৭ মে (সোমবার) জামালদী এলাকায় সড়ক দূর্ঘটনায় পা হারালেন আলোচিত পুরস্কৃত পুলিশ কনস্টবল পারভেজ। ৩১ মে (শুক্রবার) বিকালে মধ্য বাউশিয়া ষ্ট্যান্ডে স্থানীয় একটি প্রাইভেট কার বাঁচাতে গিয়ে পিকআপ ধাক্কায় আহত হয় এক পথচারি। একই দিন সন্ধ্যায় আনারপুরা এলাকায় অজ্ঞাত নামা ট্রাক একটি সিএনজিকে ধাক্কা দিলে আহত হয় সিএনজির ২ জন যাত্রী। ১ জুন (শনিবার) সন্ধ্যায় ভিটিকান্দি ষ্ট্যান্ডে গজারিয়া পরিবহন ও একুশে পরিবহন সংঘর্ষে ২৫ থেকে ৩০ জন যাত্রী আহতসহ নিহত হয় একজন। গত ২৫ মে থেকে ৯ জুন পর্যন্ত সড়ক দূর্ঘটনা ঘটেছে প্রায় ১৫ থেকে ২০ টি। এ সব সড়ক দূর্ঘটনায় আহত হয়েছে প্রায় অর্ধশত লোক।Gazaria pic-2, date- 10.06.2019, High Way Road Accident Gazaria 2

এই সড়ক দূর্ঘটনা প্রতিরোধ ও দুর্ঘটনা কমিয়ে আনার জন্য গজারিয়া হাইওয়ে পুলিশ গত ৪ দিন ধরে ওভার স্পিরিড অপরাধসহ প্রয়োজনীয় কাহজপত্র বিহীন, ড্রাইভিং লাইসেন্স ছাড়া সকল ধরনের গাড়ির বিরুদ্ধে অভিযান অব্যহত আছে।

ইনচার্জ মোঃ কবির হোসেন গত ৪ দিনের অভিযানে ২০ টি বাস, ১৭টি প্রাইভেটকার, ৪ টি মাইক্রোবাসসহ একাধিক সিএনজি গাড়ির বিরুদ্ধে মামলা দেয়া হয়েছে। সোমবার সকাল থেকে দিন ব্যাপী অভিযান অব্যাহত আছে। হাই্ওয়ে ইনচার্জ মোঃ কবির হোসেনের এমন অব্যাহত অভিযানে জনমনে প্রশংসনীয় উদ্যোগ বলে মনে করছেন স্থানীয় সাধারণ ড্রাইভার ও যাত্রীরা।

পুলিশ সুপার হাইওয়ে গাজীপুর রিজিয়ন জানান সড়ক দূর্ঘটনা কমিয়ে আনতে এবং ড্রাইভিং লাইসেন্স ছাড়া চালক, ফিটনেন্স বিহীন গাড়ি মহাসড়কে চলাচল বন্ধ করতে নির্দেশ দেয়া হয়েছে সকল হাইওয়ে থানা ইনচার্জকে।Gazaria pic-3, date- 10.06.2019, High Way Road Accident Gazaria