ব্রিসবেনে ভাষা শহীদ এবং মুক্তিযোদ্ধাদের স্মরণ ও শ্রদ্ধা

ব্রিসবেনে ভাষা শহীদ এবং মুক্তিযোদ্ধাদের স্মরণ ও শ্রদ্ধা

বাংলা একাডেমি কুইন্সল্যান্ড শাখার আয়োজনে ব্রিসবেনে গতকাল বাংলাদেশের মহান ভাষা আন্দোলনের শহীদদের এবং মুক্তিযোদ্ধাদের স্মরণের মধ্য দিয়ে শ্রদ্ধা জানানো হয়েছে। ব্রিসবেনের প্রবাসী বাঙ্গালীরা এদিন সমবেত হয়েছিলেন সেভেনটিন মাইলস রক রিভারসাইড পার্কে বাংলা একাডেমি কুইন্সল্যান্ড শাখার একটি সভায়।

সভার শুরুতে তাঁদের সম্মানে এক মিনিট নীরবতা পালন করা হয়।কুইন্সল্যান্ড বিশ্ববিদ্যালয়ের প্রবীণ শিক্ষাবিদ সহযোগী অধ্যাপক মুহাম্মদ আলাউদ্দিনের সভাপতিত্বে এ সভা অনুষ্ঠিত হয়। একাডেমির পরিচালক আনোয়ার আকাশ অনুষ্ঠানের শুরুতেই একাডেমির উপদেষ্টা ও শিক্ষাবিদ প্রফেসর আনিসুজ্জামান ও সাবেক বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান প্রফেসর নজরুল ইসলামের শুভেচ্ছা বার্তা সবার কাছে পৌছে দেন।

কুইন্সল্যান্ড এর প্রত্যন্ত অঞ্চলে বাংলা ভাষার অমিয় বারতা পৌঁছে দেবার কাজের গুরুত্ব আরোপ করার লক্ষ্যেই এই আয়োজন করা হয়। অনুষ্ঠানে স্থানীয় কুইন্সল্যান্ড বিশ্ববিদ্যালয়, কুইন্সল্যান্ড কারিগরি বিশ্ববিদ্যালয়, গ্রিফিথ বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠানের প্রতিনিধিরা বক্তব্য রাখেন।

এতে আরো উপস্থিত ছিলেন, প্রফেসর তপন সাহা, একেএম শাহিনুজ্জামান, লাইলাক শহীদ, ডঃ শামসুল আরেফিন ভুইয়া, মাহমুদুল আলম খান, শাহেদ সদরুদ্দিন, সঞ্চিতা খান, অনুপ সরকার, কাজী নূরে আলম, নাজমুল ইসলাম প্রমূখ।

এ সময় ‘বাংলা একাডেমি ইন্টারন্যাশনাল’ এর ওয়েবসাইটের নতুন একটি সংস্করণ পরীক্ষামূলকভাবে শুরু করা হয়। যার ঠিকানা www.banglaacademy.com