মধ্যপ্রাচ্যে বিমান হামলায় বাংলাদেশি আইএস নেতা নিহত

মধ্যপ্রাচ্যে বিমান হামলায় বাংলাদেশি আইএস নেতা নিহত

সিরিয়া ও ইরাকে যৌথ বাহিনীর বিমান হামলায় ইসলামিক স্টেটের ১০ জন গুরুত্বপূর্ণ ব্যক্তির মৃত্যু হয়েছে, যাদের মধ্যে একজন কম্পিউটার প্রকৌশলে পড়াশোনা বাংলাদেশি বংশোদ্ভূত সাইফুল হক সুজন! যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন যৌথবাহিনীর এক মুখপাত্রের বরাত দিয়ে বিবিসির এক প্রতিবেদনে এ খবর দেওয়া হয়েছে।

সাইফুল হক সুজন নামে ওই বাংলাদেশি যুক্তরাজ্যে কম্পিউটার প্রকৌশলে পড়াশোনা করেছেন। যুক্তরাষ্ট্র সেনাবাহিনীর একজন মুখপাত্র কর্নেল স্টিভ ওয়ারেন মঙ্গলবার জানান, গত ১০ই ডিসেম্বর সিরিয়ার রাকা প্রদেশের কাছে বিমান হামলায় সাইফুলের মৃত্যু হয়।

তিনি সাংবাদিকদের বলেন, সে বহির্বিশ্বের সঙ্গে যোগাযোগের পরিকল্পনাকারী হিসেবে কাজ করত। ইসলামিক স্টেটের হয়ে সে হ্যাকিং কর্মকাণ্ড, নজরদারি প্রতিরোধ প্রযুক্তি এবং অস্ত্র উন্নয়ন কাজেও নিয়োজিত ছিল। সাইফুলের মৃত্যুকে আইএস বহির্বিশ্বের সঙ্গে যোগাযোগের একটি উৎস হারাল। সুজন বাংলাদেশে জন্মগ্রহণ করলেও কম্পিউটার সিস্টেম প্রকৌশল বিষয়ে পড়াশোনা করেছেন যুক্তরাজ্যে। গত এক মাসে সিরিয়া ও ইরাকে মোট দশজন নিহত হয়েছে বলে জানান কর্নেল ওয়ারেন, যাদের মধ্যে অন্তত দু’জনের সঙ্গে গত নভেম্বর মাসে প্যারিসে হামলাকারীদের যোগাযোগ ছিল।

তাদের মধ্যে একজন সিরিয়াভিত্তিক আইএস কমান্ডার শারাফে আল মুদান ২৪ ডিসেম্বর এক বিমান হামলায় নিহত হন। তার সঙ্গে গত মাসে প্যারিস হামলার হোতা আবদেল হামিদ আবাউদের সরাসরি যোগাযোগ ছিল বলে ওয়ারেন জানান। এর দুদিন পর ইরাকের মসুলে এক হামলায় আব্দুল কাদের হাকিম নামে আরেক আইএস কমান্ডারের মৃত্যু হয়। তার সঙ্গেও প্যারিস হামলাকারীদের সরাসরি যোগাযোগ ছিল।