সাহিত্য ও সংস্কৃতি

মোস্তফা মননের একগুচ্ছ কবিতা

mostofa-monoar

ভোর আসছে ব্যক্তি যখন বলাৎকার করে, তখন সমাজ বিচার করতে পারে সমাজ যখন বলাৎকার করে তখন রাষ্ট্র একটা ভূমিকা নিতে চায় আর রাষ্ট্র যখন নিজেই বলাৎকার করে মুর্হুমুহু তখন ব্যক্তি আর সমাজ মুখ লুকায় কৃষ্ণগহ্বরে। আপনি জেনে নিবেন শুধু মাত্র পতনের মুখে রাষ্ট্র বলাৎকারের সিদ্ধান্ত নেয় শুধু মাত্র পতনের মুখেই রাষ্ট্র তার চরিত্র হারায়, আমাদের আশার জায়গা এই যে যখন ... বিস্তারিত »

এই বছর পড়তে হবে যে ১০টি বই

29525727_884565656_n

প্রখ্যাত উপন্যাসিক ডন ডেলিলো রচিত ১৭তম উপন্যাস টমাস জেফারসনের জীবনী। টমাস জেফারসন ছিলেন একজন অস্তিত্ববাদী দার্শনিক। এই বই থেকে অনুপ্রাণিত হয়ে জেন চিবাতারি নির্বাচন করেছেন এমন ১০টি বই যা এই বছরে পড়া উচিত। ১. ইনোসেন্টস অ্যান্ড আদারস ডেইনা স্পাইয়োটা রচিত ইনোসেন্ট অ্যান্ড আদারস বইটিতে দুই মেয়ের বন্ধুত্বের গল্প বলা হয়েছে। ৮০’র দশকে লস অ্যাঞ্জেলসে বেড়ে ওঠা দুজনেরই ইচ্ছা সিনেমার নির্মাতা ... বিস্তারিত »

ফারুক আহমেদের তিনটি কবিতা

faruk-ahmed

কবি হিসেবে ফারুক আহমেদ নিজের একটি অবস্থান করে নিয়েছেন পাঠক মহলে। সাহিত্য সম্পাদক হিসেবেও রয়েছে তার সুনাম। দৈনিক সমকাল, দৈনিক সকালের খবরের সাহিত্য সম্পাদকের দায়িত্ব পালন করেছেন দীর্ঘদিন। বর্তমানে তিনি দৈনিক ইত্তেফাকে ফিচার সম্পাদক হিসেবে কাজ করছেন। সিংহাসন কোন রমণী যদি তার সিংহাসন উচিয়ে ধরে তাহলে কিছু কীটপতঙ্গের মৃত্যু অবশ্যাম্ভাবী। আমাদের শিল্পবোধ আছে বলে, আমরা তা জেনেও পুনরায় নিমগ্ন হই ... বিস্তারিত »

ফল্গু বসু- এর কবিতা

WotOKwhUNzFBQJH0B9aTIF_orig

সন্ধিক্ষণ মনে পড়ে সন্ধ্যা ছিল আবেগঘন তখনও বিস্মিত বা উত্তেজিত ছিলাম আমি নিজে স্বভাবসুলভ অহংকারের আপত্তি সত্বেও আকাশ দেখেছিলাম ঘন নীল আকাশের নিচে প্রয়োজনের সন্ধিক্ষণে ভালো লাগার টান অক্ষরে অক্ষরে যেন পূর্ব নির্ধারিত স্বপ্নসফল ম্লান মেয়েটি পাণ্ডুলিপি খুলে অন্ধ শব্দে ইচ্ছে মতোন স্নেহের দাগ দিতো ব্যবহার ও ভঙ্গিমাকে খুঁটিয়ে দেখলেও সহায়তা লুট হয়েছে বিভিন্ন উচ্ছ্বাসে মিলনসুখের বৃষ্টি দেখে বিদ্যুত্প্রবাহ রাত্রির ... বিস্তারিত »

সারাক্ষণ শুধু হাওয়া-বাতাসের শব্দ : তুহিন দাস

cJjnAzCKo2dn

সারাক্ষণ শুধু হাওয়া-বাতাসের শব্দ, কবিতার শব্দ। সবকিছুর মধ্যেই কবিতা আছে, সব আলোর মধ্যে, সব অন্ধকারের মধ্যে, সব জিজ্ঞাসার মধ্যে, সব জ্ঞানের মধ্যে, সব অজ্ঞানের মধ্যে। সে আছে আলোকসম্ভবে, স্বপ্নসম্ভবে। ওই যে মনে করেন বিপ্লবী ছেলেটি, কবিতা লেখে, যার সঙ্গে আমার দেখা হয় মাঝেমাঝে রাস্তায়- চায়ের আড্ডায় সে কবিতা লিখে যাচ্ছে, তার প্রেমিকা বিয়ের অপেক্ষায়, ঘরে আরেকটা বোন সোমত্ত হয়ে উঠছে, ... বিস্তারিত »

কানাডার দ্যা পার্লামেন্টারী পয়েট লরিয়েট হলেন জর্জ এলিয়ট ক্লার্ক

114

৫ জানুয়ারি কানাডার সরকার কবি লেখক জর্জ এলিয়ট ক্লার্ককে ঘোষণা দেন কানাডার দ্য পার্লামেন্টারী পয়েট লরিয়েট হিসাবে। সহজভাবে বলা যায় কানাডার সভাকবি। তিনি লেখক মিশেল প্লিও এর স্থলাভিসিক্ত হলেন দুই বছরের জন্যে। দ্য পার্লামেন্টারী পয়েট লরিয়েট শুধুই সম্মানজনক পদ নয় রয়েছে সাংবিধানিক ভাবে কিছু সুসপষ্ট দায়ীত্ব। কবি লেখক জর্জ এলিয়ট ক্লার্ক এই পদ অলংকৃত করে কানাডার শিল্প সাহিত্য সংস্কৃতি চর্চায় ... বিস্তারিত »

মাজহার সরকার- এর কবিতা

kaEC7EoS6h5l1v80u0

শহরে একটা তালিকা হয়েছে শহরের দেয়ালে একটা তালিকা টানানো হয়েছে। মানুষেরা জড়ো হয়েছে সেখানে। পরস্পরের কাঁধের ওপর দিয়ে তুমুল প্রতিযোগিতায় প্রত্যেকে নিজের নাম খুঁজতে ভিড় করে সেখানে। ছাপা কাগজে আঙুল চেপে ওপর থেকে নিচে খুঁজে যাচ্ছে যার যা আকাঙ্খিত নাম। কেউ নাম খুঁজে পেয়ে হাস্যধ্বনি আর শিস বাজাতে বাজাতে বাড়ি গেছে। কারও কান্না। কেউ প্রথম পাতায় না পেয়ে গেছে পরের ... বিস্তারিত »

মিনার মনসুরের তিনটি কবিতা

poem1452001000

|| কাঁঠালশিশুটি নির্বিকার || শুধু মানুষহত্যার জন্যে কী ব্যস্ততা মানুষের! হ্যামিলনের বংশীবাদকেরা নিদ্রাহীন। তাদের বেলুনসদৃশ চোয়ালও এখন সংকল্পে অটল। বদলে দিতে হবে সব। সব। গৃহস্থ বাড়ির গর্ভ ফুঁড়ে বেরিয়ে আসছে কংক্রীটের বাংকার। শস্যক্ষেতে রোপিত হচ্ছে উচ্চফলনশীল মাইন। শতভাগ শিশুর হাতে তুলে দেওয়া হচ্ছে কালাশনিকভ রাইফেল। বিশাল এক কারখানাই বটে- সুশৃঙ্খল, স্বয়ংক্রিয় এবং শৈল্পিক! কোথাও কোনো খুঁত নেই। দম ফেলবার ফুরসত ... বিস্তারিত »

প্রকাশিত হচ্ছে তানভীর মোকাম্মেলের দুই বই

tanvir-mokammel-book-650

তানভীর মোকাম্মেলের দু’টি বই প্রকাশিত হতে চলেছে ৮ই জানুয়ারি। বই দু’টি হচ্ছে উপন্যাস ‘দুই নগর’ ও কাব্যগ্রন্থ ‘তানভীর মোকাম্মেলের কবিতাগুচ্ছ’। সাতচল্লিশের দেশভাগ, একাত্তরের মুক্তিযুদ্ধ ও শাহবাগ আন্দোলনের বিশাল প্রেক্ষাপটে লেখা তানভীর মোকাম্মেলের প্রথম উপন্যাস ‘দুই নগর’ যেখানে সময়ই যেন নায়ক। দীর্ঘদিন ধরে কবিতা লিখে থাকেন তানভীর মোকাম্মেল। ‘তানভীর মোকাম্মেলের কবিতাগুচ্ছ’ সেসব কবিতার একটি সংকলনগ্রন্থ। আগামী শুক্রবার বাংলাদেশ শিল্পকলা একাডেমীর নাট্যশালার ... বিস্তারিত »

নতুন বই নিয়ে হাজির হচ্ছে ‘ক্রিয়েটিভ ঢাকা’

creative-dhaka-650

নতুন বই নিয়ে পাঠকদের সামনে হাজির হচ্ছে ‘ক্রিয়েটিভ ঢাকা’। ৮ জানুয়ারি শিল্পকলা একাডেমিতে দুটি বইয়ের মোড়ক উন্মোচনের মাধ্যমে যাত্রা শুরু করবে প্রতিষ্ঠানটি। শুরুতেই তানভীর মোকাম্মেলের প্রথম উপন্যাস ‘দুই নগর’ ও ‘কবিতাগুচ্ছ’ বই দুটি প্রকাশ করছে তারা। প্রকাশনা সংস্থা হিসেবে যাত্রা শুরুর এ মুহূর্তে প্রতিষ্ঠানটিকে শুভেচ্ছা জানাতে উপস্থিত হবেন সর্বজন শ্রদ্ধেয় ড. আনিসুজ্জামান, কবি ও অধ্যাপক খালিদ হোসাইন এবং কবি রুবি ... বিস্তারিত »