ধর্ম চিন্তা

গজারিয়ায় রোহিঙ্গা মুসলমানদের ওপর হামলার প্রতিবাদে মানববন্ধন

gazaria-picture-10-12-2016

মোহাম্মদ জসিম উদ্দিন : মায়ানমারে রোহিঙ্গা মুসলমানদের ওপর হামলার প্রতিবাদে মুন্সীগঞ্জের গজারিয়া উপজেলায় মানববন্ধন হয়েছে। সকালে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের মুন্সীগঞ্জের গজারিয়া অংশের বালুয়াকান্দি বাস স্ট্যান্ড এলাকায় ১০ ডিসেম্বর বিশ্ব মানবাধিকার উপলক্ষে বাংলাদেশ মানবাধিকার কাউন্সিল গজারিয়া শাখার উদ্যোগে আয়োজিত এই মানববন্ধনে বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ অংশ নেয়। এসময় তারা মায়ানমারে রোহিঙ্গা মুসলমানদের ওপর হামলা বন্ধে আন্তর্জাতিক সম্প্রদায়ের হস্তক্ষেপ কামনা করেন । এসময় অন্যান্যর ... বিস্তারিত »

নাপাকি লাগলে কাপড়ের এক অংশ ধুলেই চলবে- এ ধরণের ধারণা সঠিক নয়

dress

অথচ সমাজের অনেক মানুষই মনে করেন, কাপড়ে নাপাকি বা অপবিত্র কিছু লাগলে বা নাপাকির ছিটা লাগলে কাপড়ের এক কোণা ধুলেই পবিত্র হয়ে যাবে। এ ধরণের ধারণা সঠিক নয়। বরং কাপড়ের যে অংশে নাপাকি লেগেছে সে অংশই ধুতে হবে। নইলে কাপড় পবিত্র হবে না। এমন একটা ধারণা কী করে আমাদের সমাজে তৈরি হলো, বোঝা দায়। কারণ স্বাভাবিকভাবেই কাপড়ের কোথাও ময়লা লাগলে ... বিস্তারিত »

কবর যিয়ারতের সময় কোন দিকে ফিরে দোআ-দরুদ পাঠ করতে হয়?

kabor

প্রশ্ন : কবর যিয়ারতের সময় কোন দিকে ফিরে দুআ-দরূদ পড়ব? উত্তর : কবর যিয়ারতের নিয়ম হল, মাইয়েতের চেহারার দিকে মুখ করে দাঁড়িয়ে সালাম দিবে। অতপর দরূদ শরীফ ও কুরআন মাজীদ থেকে তিলাওয়াত করতে চাইলে করতে পারবে। অবশ্য উক্ত নিয়মে দাঁড়ানো সম্ভব না হলে যেভাবে সম্ভব সেভাবে দাঁড়াতে পারবে। যিয়ারত শেষে চাইলে কেবলামুখী হয়ে কবরবাসীর জন্য মাগফিরাতের দুআ করতে পারবে। [জমে ... বিস্তারিত »

নবজাতক শিশুর জন্মের ৭ম দিন চুল কাটা ও আকিকার বিধানসহ জরুরি কিছু মাসআলা

baby_diaper

হাদীস শরীফে এসেছে, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম হাসান (রা.) এর আকীকা দিয়ে ফাতেমা (রা.) কে বললেন, তার মাথা মুণ্ডন করে দাও এবং চুলের ওজন পরিমাণ রূপা সদকা করে দাও। -জামে তিরমিযী, হাদীস ১৫১৯ অপর এক হাদীসে রূপা বা স্বর্ণ সদকা করার কথাও এসেছে। -আলমুজামুল আওসাত, হাদীস ৫৫৮; মাজমাউয যাওয়াইদ, হাদীস ৬২০৪; ইলাউস সুনান ১৭/১১৯ প্রশ্ন: নবজাতক বাচ্চার চুল ৭ম দিন ... বিস্তারিত »

‘চন্দ্র ও সূর্যগ্রহণের সময় গর্ভবতী নারীরা কিছু কাটলে গর্ভের সন্তানের ক্ষতি হয়’

pregnant-muslim-woman-drawi

সমাজের প্রচলিত বিশ্বাসের মতো একটি অমূলক বিশ্বাস হলো, কিছু মানুষ মনে করেন, চন্দ্র বা সূর্য গ্রহণের সময় যদি গর্ভবতী মহিলা কিছু কাটাকাটি করেন, তাহলে গর্ভস্থ সন্তানের ক্ষতি হয়। কানকাটা বা ঠোটকাটা অবস্থায় জন্ম নেয়। সমাজের প্রচলিত বিশ্বাসের মতো একটি অমূলক বিশ্বাস হলো, কিছু মানুষ মনে করেন, চন্দ্র বা সূর্য গ্রহণের সময় যদি গর্ভবতী মহিলা কিছু কাটাকাটি করেন, তাহলে গর্ভস্থ সন্তানের ... বিস্তারিত »

আকাশে বা সাগরে যাদের মৃত্যুবরণকারীদের কবরের সুওয়াল-জওয়াব হবে কীভাবে?

kabor22

জেনে রাখ, আমি যখন মৃত্যুবরণ করব তোমরা আমার দেহকে আগুনে পুড়িয়ে ছাই করে প্রবল বাতাসের দিন সমুদ্রে উড়িয়ে দিবে। অতপর ছেলেরা অসিয়তমতে মৃত্যুর পর তার দেহকে জ্বালিয়ে পুড়িয়ে ছাই করে প্রবল বাতাসের দিন সমুদ্রে উড়িয়ে দিয়েছিল। পরে আল্লাহ তাআলা ওই ছাইগুলো জমা করে তাকে জীবিত করে জিজ্ঞাসা করলেন, তোমাকে এ কাজে কিসে প্ররোচিত করল? সে বলল, একমাত্র আপনার ভয়ই আমাকে ... বিস্তারিত »

ভূগর্ভস্থ সম্পদ আল্লাহর দান

bis

বিশ্বজগতের সবকিছুই আল্লাহর অফুরমত্ম নিয়ামত। জল, স্থল ও আকাশের বাহ্যিক ও অভ্যমত্মরীণ সবকিছুই। মহান আল্লাহ প্রাকৃতিক বাহ্যিক সম্পদের মতো মাটির নিচেও সম্পদের পসরা সাজিয়ে রেখেছেন। ভূগর্ভস্থ এ সম্পদ তাঁর বিশেষ দান। এসবের মধ্যে আছে তেল, গ্যাস, কয়লা, সিসা, তামা, শিলা, মূল্যবান পাথর ও সোনার খনির মতো নিত্যপ্রয়োজনীয় বহু সম্পদ। বিশ্বজগতের সবকিছুই আল্লাহর অফুরমত্ম নিয়ামত। জল, স্থল ও আকাশের বাহ্যিক ও ... বিস্তারিত »

কাবিন না করে শুধু আংটি বদলের পর ছেলে-মেয়ে পরস্পরে দেখা-সাক্ষাৎ করা না করা

marriage-640_0

প্রকাশ থাকে যে, বর্তমানে বিবাহের সিদ্ধান্ত চূড়ান্ত হওয়ার পর আকদ না করিয়ে আংটি পরিয়ে দীর্ঘদিন পর্যন্ত এভাবে রেখে দেওয়ার রেওয়াজটি ঠিক নয়। এ কারণে ছেলে-মেয়ে ও তাদের নিকটজনদের সাথে দেখা-সাক্ষাৎ ও মেলামেশা করার গুনাহ বাড়তে থাকে। প্রশ্ন: আমি জানি, বিয়ে করার জন্য কাবিন শর্ত। বর্তমানে দেখা যায়, অনেকে বিয়ের কথা পাকাপাকি হওয়ার পর মা-বাবা কিংবা গার্ডিয়ানদের সম্মতিতে কাবিন না করে ... বিস্তারিত »

কবরের পাশে পাথরে খোদাই করে বা বিভিন্ন উপায়ে নাম ও ঠিকানা লিখে রাখা কী শরীয়তসম্মত?

kaboor

অবশ্য কখনো কবর সনাক্ত করার প্রয়োজন হলে মৃতের নাম ও সংক্ষিপ্ত পরিচয় লিখে রাখার অবকাশ আছে। সাহাবী হযরত উসমান বিন মাযউন (রা.) -এর কবরের পাশে এ উদ্দেশ্যেই নবী কারীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম পাথর রেখেছিলেন এমন বর্ণনা হাদীস শরীফে এসেছে। প্রশ্ন: মৃত ব্যক্তির কবরের পাশে পাথরে বা খোদাই করে বিভিন্ন পঙক্তি, আয়াত, দুআ বা বাণী লিখে রাখার হুকুম কী? এটা কি ... বিস্তারিত »

ভিক্ষার উদ্দেশ্যে দেওয়া ভিক্ষুকের সালামের উত্তর দেওয়া কি ওয়াজিব?

vikkhuk

যে ভিক্ষুক ভিক্ষার উদ্দেশ্যে পথচারীর দৃষ্টি আকর্ষণের জন্য সালাম দেয় তার ওই সালামের উত্তর দেওয়া ওয়াজিব নয়। কিন্তু যে প্রকৃত অর্থে সালাম দেয় এবং সালামকে ভিক্ষার মাধ্যম না বানায় তার সালামের জবাব দেওয়া ওয়াজিব। প্রশ্ন: অনেক সময় পার্কে হাঁটতে বের হই। সেখানে ভিক্ষুকরা কিছুদূর পরপর বসে থাকে। তারা পথচারীদেরকে সালাম দিতে থাকে। জানতে চাই, ভিক্ষুকের সালামের উত্তর দেওয়া কি ওয়াজিব? ... বিস্তারিত »