আন্তর্জাতিক

মুন্সীগঞ্জের গজারিয়ায় এলজিইডির প্রকৌশলীদের বুনিয়াদি প্রশিক্ষণের সমাপনী দিনে এলজিইডির প্রধান প্রকৌশলীর আগমন

gazaria-11

মোহাম্মদ জসমি উদ্দনি: মুন্সীগঞ্জের গজারিয়া উপজলোর চর বাউশিয়ায় অবস্থিত ইঞ্জিনিয়ার স্টাফ কলেজে এলজিইডির প্রকৌশলীদের ২৭ ও ২৮তম ব্যাচের বুনিয়াদি প্রশিক্ষণ কোর্সের সমাপনী অনুষ্ঠানে এলজিইডির প্রধান প্রকৌশলী শ্যামা প্রসাদ অধিকারীর উপস্থতি ছলিনে। সকালে এলজিইডির প্রধান প্রকৌশলী শ্যামা প্রসাদ অধিকারী গজারিয়াস্থ ইঞ্জিনিয়ারিং স্টাফ কলেজে পৌচ্ছালে ইনিস্টিউশন অব ইঞ্জিনিয়ার্স বাংলাদেশ (আইইবি)’র যুগ্ম সাধারণ স¤পাদক প্রকৌশলী মোঃ মামুনুর রশিদ তাকে ফুলের তোরা দিয়ে বরন ... বিস্তারিত »

সাউথ ক্যারোলাইনায় হিলারির বিশাল জয়

hilari1456628566

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের ডেমোক্র্যাটিক পার্টির মনোনয়ন প্রত্যার্শীদের নির্বাচনে সাউথ ক্যারোলাইনা অঙ্গরাজ্যে বড় ধরনের জয় পেয়েছেন সাবেক পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন। শনিবার বিকেলে অনুষ্ঠিত ভোটের ফলাফল রাতেই প্রকাশ করা হয়েছে। সাউথ ক্যারোলাইনায় হিলারি জয় পাবেন সেটা আগে থেকেই ধারণা করা হচ্ছিল। তবে ব্যবধানটা যে প্রতিদ্বন্দ্বী বার্নি স্যান্ডার্সের সঙ্গে এতোটা বেশি হবে তা ছিল কল্পনাতীত। এখানে হিলারি পেয়েছেন ৭৩ দশমিক ৫ শতাংশ এবং ... বিস্তারিত »

ইরানের পার্লামেন্ট নির্বাচনে সংস্কারপন্থিরা এগিয়ে

Iran1456568915

বুথ ফেরত জরিপে ইরানের পার্লামেন্ট নির্বাচনে প্রেসিডেন্ট হাসান রুহানির নেতৃত্বাধীন সংস্কারপন্থি ও উদারপন্থিদের জোট এগিয়ে রয়েছে। শনিবার সকালের দিকে বুথ ফেরত জরিপে এমন ফলাফল উঠে আসে। এর মধ্য দিয়ে অভ্যন্তরীণ নীতি বাস্তবায়নের ক্ষেত্রে প্রেসিডেন্ট হাসান রুহানির জন্য একটি অনুকূল পার্লামেন্ট তৈরি হবে বলে মনে করা হচ্ছে। বুথ ফেরত জরিপে দেখা যায়, শুক্রবার অনুষ্ঠিত ২৯০ আসনবিশিষ্ট পার্লামেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতাকারী তিনটি রাজনৈতিক ... বিস্তারিত »

সিরিয়ায় সাময়িক যুদ্ধবিরতি শুরু

syria-war-94385

সিরিয়ায় সাময়িক যুদ্ধবিরতি কার্যকর হলো। দেশটিতে দীর্ঘ পাঁচ বছর গৃহযুদ্ধ চলার পর গত মধ্যরাত থেকে একটি সাময়িক যুদ্ধবিরতি কার্যকর করা হয়েছে। যুদ্ধ সংশ্লিষ্ট পক্ষগুলো এটি মেনে চললে এটাই হবে বিবাদমান পক্ষগুলোর মধ্যে লড়াইয়ের প্রথম বিরতি। জাতিসংঘ নিরাপত্তা পরিষদ সব পক্ষকেই যুদ্ধবিরতি চুক্তির শর্তাবলী মেনে চলার আহ্বান জানিয়েছে। সংস্থাটি ইতোমধ্যেই যুক্তরাষ্ট্র ও রাশিয়ার তৈরি এই যুদ্ধবিরতির প্রস্তাব সর্বসম্মতভাবে গ্রহণ করেছে। যুক্তরাষ্ট্রের ... বিস্তারিত »

ভারতের স্কুলে মুসলিম ছাত্রীদের স্কার্ফ পরা নিষিদ্ধ

scarf

ভারতের মণিপুর রাজ্যের ‘ব্রাইটার একাডেমি’ নামে বেসরকারি একটি স্কুলে মুসলিম ছাত্রীদের স্কার্ফ পরা নিষিদ্ধ করেছে স্কুল কর্তৃপক্ষ। একই সঙ্গে ক্যাম্পাসে ওড়না পরাও নিষেধ করা হয়েছে। স্কুল কর্তৃপক্ষের এ সিদ্ধান্তে তীব্র প্রতিক্রিয়া জানিয়েছে স্কুলের শিক্ষার্থীসহ মুসলিমদের বিভিন্ন সংগঠন। গত বুধবার এ বিষয়ে টিওআইর কাছে প্রতিক্রিয়া জানান অল মণিপুর মুসলিম গার্ল স্টুডেন্টস ইউনিয়নের (এএমএমজিএসইউ) প্রেসিডেন্ট রুকশার চৌধুরী। তিনি টিওআইকে বলেন, ভারত একটি ... বিস্তারিত »

নেপালে ২৩ আরোহী নিয়ে বিমান বিধ্বস্ত

1456290477_117852

নেপালের মিয়াগদিতে ২৩ আরোহী নিয়ে তারা এয়ারলাইন্সের একটি যাত্রীবাহী বিমান বিধ্বস্ত হয়েছে। এর আগে বুধবার কাঠমাণ্ডুর পশ্চিমে রিসর্ট শহর পোখারা থেকে উড্ডয়নের কিছু পরই প্লেনটি নিখোঁজ হয়। তারা এয়ারলাইন্সের কর্মকর্তা যোগেন্দ্র কুওয়ার বলেছেন, বিমানটি ১৮ মিনিটের পথ পাড়ি দিয়ে পোখারা থেকে উত্তরে জমসম যাওয়ার কথা ছিল। কিন্তু উড্ডয়নের কিছু সময় পর পার্বত্য এলাকার ওপর দিয়ে উড়ে যাওয়ার সময় কন্ট্রোল রুমের ... বিস্তারিত »

সিরিয়ায় যুদ্ধবিরতি শুরু ২৭ ফেব্রুয়ারি

fotullaserial1435908950

সিরিয়ায় যুদ্ধবিরতির পরিকল্পনা ঘোষণা করেছে যুক্তরাষ্ট্র ও রাশিয়া। দেশ দুটি জানিয়েছে, আগামী ২৭ ফেব্রুয়ারি থেকে সিরিয়ায় যুদ্ধবিরতি শুরু হবে। সোমবার যুক্তরাষ্ট্র ও রাশিয়া এক যৌথ বিবৃতিতে এ তথ্য জানিয়েছে। এই যুদ্ধবিরতির আওতায় জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট ও নুসরা ফ্রন্ট থাকছে না বলেও বিবৃতিতে জানানো হয়েছে। এক সপ্তাহের মধ্যে সিরিয়ায় যুদ্ধবিরতি কার্যকর করতে বিশ্বের শক্তিধর দেশগুলো গত ১২ ফেব্রুয়ারি একমত হয়েছিল। কিন্তু ... বিস্তারিত »

১০৬ বছরের বৃদ্ধার সঙ্গে ওবামার নাচ

obama1456140793

হোয়াইট হাউসে একজন আফ্রো-আমেরিকান প্রেসিডেন্টকে দেখার জন্য সারাটা জীবন অপেক্ষা করেছিলেন ভার্জিনিয়া ম্যাকলরিন। শেষ পর্যন্ত জীবনের পড়ন্ত বেলায় দেখা মিললো সেই আফ্রো-আমেরিকান প্রেসিডেন্টের সঙ্গে। মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার সঙ্গে দেখা হওয়ার পর নিজের আবেগ নিয়ন্ত্রণ করা কঠিন হয়ে পড়লো ১০৬ বছরের এ বৃদ্ধার কাছে। আনন্দের আতিশয্যে হাতের ছড়িটি শুন্যে তুলে নাচতে শুরু করলেন ম্যাকলরিন। আর সেই ভিডিও ইতিমধ্যে ইন্টারনেট দুনিয়ায় ... বিস্তারিত »

অস্ট্রেলিয়ায় এই প্রথম ‘মুসলিম’ রাজনৈতিক দলের আত্মপ্রকাশ

imgres

অস্ট্রেলিয়ায় মুসলমানদের প্রতিনিধিত্ব করার জন্য প্রথমবারের মতো একটি রাজনৈতিক দল আত্মপ্রকাশ করেছে। বিবিসি বলছে, দলটি অস্ট্রেলিয়ার আগামী জাতীয় নির্বাচনে সিনেটের আসনের জন্য প্রতিদ্বন্দ্বিতা করবে বলে জানিয়েছে। সিডনিতে ‘অস্ট্রেলিয়ান মুসলিম পার্টি’ নামে দলটির আত্মপ্রকাশ অনুষ্ঠানে প্রতিষ্ঠাতা দিয়া মোহম্মদ বলেছেন, মুসলমানদের জন্য একটি ‘জোরালো কণ্ঠস্বর’ চান তিনি। তিনি বলেন, “বিশেষভাবে ইসলাম ও মুসলমানদের বিরোধিতা করার মতো অনেক দলই আছে (অস্ট্রেলিয়ায়), কিন্তু মুসলমানদের ... বিস্তারিত »

হিলারী ও ট্রাম্প জয়ী, সরে দাঁড়ালেন বুশ

untitled-1_117461

যুক্তরাষ্ট্রের নেভাদা অঙ্গরাজ্যে ডেমোক্র্যাট দলের মনোনয়নে ককাস ভোটাভুটিতে হিলারী ক্লিন্টন জয়ী হয়েছে। তিনি তার প্রতিদ্বন্দ্বী প্রার্থী সেন্ডার্সের তূলনায় ৫.১ শতাংশ ভোটে এগিয়ে রয়েছেন। এ রিপোর্ট লেখা পর্যন্ত ৮৭ শতাংশ ভোট গণনা হয়েছে। তারমধ্যে হিলারী পেয়েছেন ৫২.৫ শতাংশ এবং সেন্ডার্স পেয়েছেন ৪৭.৪ শতাংশ। ২০ ফেব্রুয়ারি এই ভোটাভুটি হয়। অন্যদিকে একই দিনে সাউথ ক্যারোলিনা অঙ্গরাজ্যে রিপাবলিকান দলের মনোনয়নে প্রাইমারী ভোটাভুটিতে ডোনাল্ড ট্রাম্প ... বিস্তারিত »